Saturday, October 23

মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের তালিকাভুক্তিতে আপত্তি জানিয়েছে ডিএসই অস্বাভাবিক দরে সহযোগী প্রতিষ্ঠানের শেয়ার কিনতে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করবে কোম্পানিটি

Jana (October 22, 2010)

সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন পেলেও মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার ক্ষেত্রে আপত্তি জানিয়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। একই গ্রুপের আরেকটি সহযোগী প্রতিষ্ঠানের শেয়ার কেনার জন্য শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করছে কোম্পানিটি। অস্বাভাবিক দরে নিজস্ব মালিকানাধীন প্রতিষ্ঠানের শেয়ার কেনার সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের এই প্রক্রিয়ার তীব্র বিরোধিতা করেছে ডিএসই। পুঁজিবাজারের শক্তিশালী অবস্থানের সুযোগ নিয়ে মূলধন সংগ্রহের পর একই প্রতিষ্ঠানের অভ্যনত্মরীণ শেয়ার কেনা-বেচার সুযোগ দেয়া হলে তা ভবিষ্যতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকর হবে বলে দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ মনে করে।
সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যের ৩ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে। বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক প্রক্রিয়া হিসেবে ইতোমধ্যেই কোম্পানির প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৪ টাকা। ফলে কোম্পানির আইপিওর জন্য বরাদ্দ শেয়ারের প্রস্তাবিত সর্বমোট মূল্য দাঁড়িয়েছে ১৯২ কোটি টাকা। বুকবিল্ডিং পদ্ধতির পরবর্তী পর্যায় হিসেবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রসত্মাবের মাধ্যমে শেয়ারের চূড়ানত্ম মূল্য নির্ধারিত হবে। ফলে এই শেয়ারের চূড়ানত্ম মূল্য আরও ২০ শতাংশ পর্যনত্ম বৃদ্ধির সুযোগ রয়েছে। সেৰেত্রে শেয়ারবাজার থেকে কোম্পানির সংগৃহীত অর্থের পরিমাণ দাঁড়াবে প্রায় ২৩০ কোটি টাকা। এসইসি অনুমোদিত বিবরণী অনুযায়ী, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের বর্তমান পরিশোধিত মূল্য ৫০ কোটি ৪০ লাখ টাকা। ২০০৯ সালে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৬ টাকা ৬২ পয়সা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৭৬ পয়সা।
সূত্র জানায়, শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থে কোম্পানিটি একই শিল্প গ্রম্নপের মডার্ন ফাইবার ইন্ডাস্ট্রিজ নামে আরেকটি প্রতিষ্ঠানের ৫ লাখ ৬ হাজার ৩০০ শেয়ার কিনবে। ওই কোম্পানির প্রতিটি শেয়ারের মূল্য ৩৮৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এৰেত্রে মডার্ন ফাইবারের ১ হাজার টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ২৮৮০ টাকা প্রিমিয়াম রাখা হয়েছে। সব মিলিয়ে পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থের মধ্যে প্রায় ১৯৭ কোটি টাকা শুধুমাত্র এ খাতে ব্যয় হবে।
জানা গেছে, অস্বাভাবিকহারে প্রিমিয়াম মূল্য যুক্ত করে একই গ্রম্নপের মালিকানাধীন প্রতিষ্ঠানের শেয়ার কেনার জন্য পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয়ার বিষয়ে শুরম্ন থেকে ডিএসই বিরোধিতা করেছে। ডিএসইর পর্যবেৰণ অনুযায়ী, এভাবে সুযোগ দেয়া হলে অনেক ভুয়া কোম্পানি নানা ধরনের কারণ দেখিয়ে পুঁজিবাজার থেকে টাকা নেয়ার চেষ্টা করবে_ যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের জন্য ৰতির কারণ হয়ে দাঁড়াবে।
জানা গেছে, কোম্পানির বিবরণীতে (প্রসপেক্টাস) সহযোগী প্রতিষ্ঠানের শেয়ার কিনতে অর্থ ব্যয়ের বিষয়টি উলেস্নখ থাকার পরও বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পর মডার্ন পলি ইন্ডাস্ট্রিজকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমতি দিয়েছে এসইসি। গত ২৫ আগস্ট অনুষ্ঠিত কমিশন সভায় এই কোম্পানির আইপিও অনুমোদন করা হয়।
সূত্র জানায়, এসইসির অনুমোদন পাওয়ার পর তালিকাভুক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রসত্মাবের (বিডিং) মাধ্যমে শেয়ারের মূল্য নির্ধারণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কোম্পানিটির পৰ থেকে ঢাকা স্টক এঙ্চেঞ্জে আবেদন করা হয়। আবেদনটি যাচাই-বাছাই করে ডিএসইর তালিকাভুক্তি (লিস্টিং) কমিটি পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ অগ্রহণযোগ্য খাতে ব্যয়সহ বেশকিছু অনিয়ম চিহ্নিত করে। কোম্পানির শেয়ারের নির্দেশক মূল্য এবং সহযোগী কোম্পানির শেয়ারের প্রিমিয়াম নির্ধারণের ৰেত্রেও অনিয়ম হয়েছে বলে মনে করে ডিএসই। ডিএসইর পর্যবেৰণ অনুযায়ী, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ যে প্রক্রিয়ায় অর্থ সংগ্রহ ও ব্যয়ের প্রসত্মাব করেছে তা পরোৰভাবে পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তির (ইনডাইরেক্টলি ডাইরেক্ট লিস্টিং)। কারণ কোম্পানিটি পুঁজিবাজার থেকে যে অর্থ সংগ্রহ করবে তার পুরোটাই সহযোগী কোম্পানিতে পরোৰভাবে এসব কারণে কোম্পানিটিকে তালিকাভুক্তির প্রসত্মাব অনুমোদন করা হয়নি। সূত্র জানায়, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের তালিকাভুক্তির ৰেত্রে আপত্তির বিষয়টি ডিএসইর পৰ থেকে এসইসিকে অবহিত করা হয়। কোম্পানিটির আইপিও প্রক্রিয়া সম্পর্কে ডিএসইর পর্যবেৰণ লিখিতভাবে জমা দিলে তা বিবেচনা করা হবে বলে এসইসির পৰ থেকে জানানো হয়। ইতোমধ্যেই ডিএসই লিখিতভাবে তাদের পর্যবেৰণ জমা দিয়েছে। এ বিষয়ে জানতে চাওয়া হলে ডিএসইর সাবেক সভাপতি মোঃ রকিবুর রহমান জনকণ্ঠকে বলেন, একটি কোম্পানিকে তালিকাভুক্ত করে একই গ্রম্নপের আরেক কোম্পানির শেয়ার কেনার জন্য অর্থ সংগ্রহের প্রসত্মাব কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না বলে ডিএসই মনে করে। এ কারণেই মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের তালিকাভুক্তির ৰেত্রে আপত্তি জানানো হয়েছে।
তিনি বলেন, দেশের শেয়ারবাজার বর্তমানে যে কোন সময়ের তুলনায় শক্তিশালী অবস্থানে রয়েছে। ফলে উৎপাদনমুখী খাতের বিকাশের মাধ্যমে অর্থনীতিকে শক্তিশালী করার জন্য বিপুল পরিমাণ মূলধন যোগান দেয়ার সুযোগ তৈরি হয়েছে। অন্যদিকে বর্তমান পরিস্থিতি কাজে লাগিয়ে কোন কোন সুযোগসন্ধানী ব্যক্তি বা গোষ্ঠী এখান থেকে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করতে পারে। এজন্য সংশিস্নষ্ট সবাইকেই সতর্ক থাকাতে হবে। বাজারে শেয়ার সঙ্কটের সুযোগ নিয়ে কোন বাজে কোম্পানি যাতে বেশি দরে তাদের শেয়ার বিক্রি করতে না পারে_ সেটা দেখতে হবে। আবার পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ কোথায়, কীভাবে ব্যয় করা হচ্ছে, বিনিয়োগকারীদের স্বার্থ কতটুকু রৰিত হচ্ছে সেদিকেও নজর রাখতে হবে। ১৯৯৬ সালে শেয়ারবাজারের উর্ধগতির সুযোগ নিয়ে অনেকেই এভাবে অর্থ লুটে নিয়েছে। সে সময় যেসব কোম্পানি বাজারে এসেছে, তার অধিকাংশই এখন অসত্মিত্বহীন হয়ে ওটিসি মার্কেটে চলে গেছে।

No comments:

Post a Comment